কি ভাবে মোবাইলের কাজ করব-ক্লাস-৮



মোবাইল মেরামত ক্লাস 
 Power Section:
Power section সাধারনত Battery বা Charging connector এর পাশে থাকে।পাওয়ার সেকশন এর পার্টস গুলো,যেমন-Capacitor,Diode,Resistor ইত্যাদি parts গুলো সাধারনত অন্যান্য সেকশন এর পার্টস থেকে একটু বেশি বড় বড় হয়ে থাকে ।
Power section এর যে সকল parts বা Ic থাকে তার মাঝে উল্লেখ করা যায়-
·        Power Ic
·        R.T.C
·        Charging Ic
·        Baek-up Battary
·        Charging Resistor
·        Filtaring Capacitor
·        Charging Diode
·        U.E.M Ic 
Power Ic:চেনার উপাই ইহাঃ- দেখতে সাধারনত বর্গাকার এবং কালো রঙ বিশিষ্ট।power ic এর চারপাশে সাধারনত প্রচুর কেপাসিটর,রেজিস্টর থাকে।তবে কিছু কিছু সেট এ পাওয়ার আইসি যে কোন আকারের হতে পারে।আবার কোন কোন সেট এ পাওয়ার আইসির চারপাশে কোন পার্টস থাকে না।
পাওয়ার আইসির কাজঃ-Battary থেকে 3.6v নিয়ে সম্পুর্ণ মাদার বোর্ডে Voltage সরবারাহ করাই power ic এর কাজ।
Power  ic কাজ ও নষ্ট হলে বুঝার উপায়ঃ- 
Avometer selector Dcv10 এ রাখতে হবে,on/off সুইচ এ যদি কোন Voltage না পাওয়া যায় তাহলে বুঝতে হবে power Ic খারাপ।ইহা Unsolder অথবা নষ্ট হয়ে গেলে সেট এ পাওয়ার আসবে না।
R.T.C:-R.T.C (Real Time Clack Crystal) ইহা দেখতে সাধারনত আয়তকার এবং কালো রং এর হয়ে থাকে।চার পিন বিশিষ্ট হয়ে থাকে,তবে কিছু কিছু সেট এ ইহা দেখতে সোনালী রং এর হয়ে থাকে,বোতল আকৃতির এবং দুই পিন বিশিষ্ট।

R.T.C কাজ ও মাপার নিয়মঃ-Mobile সেট এ সময় ও তারিখ ঠিক রাখা।ইহা নষ্ট হয়ে গেলে মোবাইল সেট এর তারিখ ও সময় ঠিক থাকবে না।x10 রেখে মাপতে হবে,ভাল থাকলে কোন মান দেখাবে না।নষ্ট হলে যে কোন মান দেখাবে।

No comments:

Post a Comment