Mobile Repairing Training Class -10

মোবাইল আইসি পরিচিতি
Control Section : 
 ইহা সাধারনত পাওয়ার সেকশন ও নেটওয়ার্ক সেকশন এর মাঝে থাকতে পারে।control section এর আইসি গুলো সাধারনত কালো রং এর হয় এবং একত্রে থাকে।কন্ট্রোল সেকশন এর মাঝে সাধারনত যে সকল আইসি থাকে-C.P.U, Audio ic,Ram,Rom ইত্যাদি। 
C.P.U:-  
ইহা দেখতে বর্গাকার ও কালো রঙ এর।মাদার বোর্ড এর দিতীয় বড় আইসি হচ্ছে এটি।C.P.U এর কাজ হচ্ছে সম্পুর্ণ মাদার বোর্ডকে Control করা।C.P.U নষ্ট বা un-solder হয়ে থাকলে, Mobile set এ পাওয়ার আসবেনা,Sim Card,Keypad কাজ করবেনা।এ ছাড়াও Network সমস্যা,Display সমস্যা,Software Problem ইত্যাদি এ সকল সমস্যা এই C.P.U এর কারণে হয়ে থাকে।C.P.U সাধারনত পরিবর্তন করা যায় না।

Audio Ic:Audio ic হচ্ছে একটি ইলেক্ট্রনিক আইসি যা Audio signal control বা নিয়ন্ত্রনের মাধ্যমে শব্দের আদান-প্রদানে সহায়তা করে থাকে ।ইহা সাদারনত ৪৮-৬০ পিন এর হয়ে থাকে।দেখতে বর্গাকার ও কালো রং এর এবং চারদিকে পিন বিশিষ্ট হয়ে থাকে ।
Audio ic এর কাজ ও নষ্ট হলে বুঝার উপাইঃ-
ইহা Speaker,Ringer.Microphone,Audio signel control করে থাকে।অডিও আইসি নষ্ট হলে কথা শুনা যায় না।অর্থা শাব্দের আদান-প্রদান বন্দ হয়ে যায়।এছাড়াও ইহা নষ্ট হয়ে গেলে mobile set এর network থাকে নাSpeaker,Ringer,Microphone ঠিক থাকার পরও যদি কথা না শুনা যায় অর্থা শব্দের আদান-প্রদান বন্দ থাকে,তবে বুঝতে হবে Audio ic নষ্ট।


No comments:

Post a Comment