Samsung & China Nokia keypad Soluton-MobileTraining Class 18


Samsung C-140 keypad Solution :-
এই সেটে সাধারনত কি-পেড এ যে সকল সমস্যা হয়ে থাকে তা হল-
  1. কি-পেড কাজ কম করে ?
  2. দু-একটি কি-পেড কাজ করেনা ?
  3. কি-পেড একবার কাজ করে,আবার কাজ করে না ?
  4. কি-পেড একেবারেই কাজ করে না বা কি-পেড হেং ?
1 & 2 no Solution : এই সমস্যা যদি সেট এ দেখা যায় তাহলে প্রথমেই সেটটি কে ভাল করে ওয়াশ করে চেক করব ।যদি কাজ না হয় তাহলে সেটের কি-পেডের উপরে একটি পাতা থাকে সেটি আস্তে
করে উঠাব ।যাতে ছিড়ে না যায় সেদিকে খেয়াল রাখব । এখন যে বাটন গুলি  কাজ করেনা,সেটি ভাল করে থিনার দিয়ে পরিস্কার করব ।এরপর ও যদি কাজ না করে তাহলে কি-পেড টিপস এ মান দেখাই কিনা তা মিটার দিয়ে দেখব ।যদি কোন মান না দেখাই তাহলে বুঝতে হবে লাইন কাটা আছে ।লাইন যদি কাটা থাকে তাহলে মেজিক তার দিয়ে লাইন টেনে দিতে হবে।

3 & 4 no Solution : এই সমস্যা যদি সেট এ দেখা যায় তাহলে,সাবধানে কি-পেড পাতাটি উঠাব ।এরপর থিনার দিয়ে পুরো সেটটি কে ভাল করে ওয়াশ করব এবং টেবিল লেম্পে ১-২ ঘন্টা হিট দিব ।যদি কাজ না হয় তাহলে কিপেড টিপস এর পাশের যে সকল রেজিস্টর আছে সেগুলি ভাল করে সোল্ডারিং করব ।এরপরও যদি কাজ না হয় তাহলে টিপ্সের পাশে যে রেজিস্টর গুলি আছে সবগুলি রিমোভ করব ।

China Nokia 6300 keypad Solution :-
এই সেটে সাধারনত যে সমস্যা হয়ে থাকে তা হল-
  1. কি-পেড হেং করা,
  2. দু-একটি কি কাজ না করা ইত্যাদি ।
কি-পেড যদি হেং করে তাহলে প্রথমেই আমারা সেটটি কে ভাল করে থিনার দিয়ে ওয়াশ করব এবং টেবিল লেম্পে হিট দিব ।এরপর যদি না তাহলে কি-পেড পাতাটি উঠিয়ে ভালকরে পরিস্কার করে দেখব ।অতপর সাইট ভলিয়াম ঠিক আছে কি না দেখে নিব ।যদি ঠিক না থাকে তাহলে পরিবর্তন করব ।তারপরও যদি কাজ না হয় তাহলে সাইট ভলিয়াম key দুটি রিমোভ করে দিব ।এরপরও যদি কাজ না হয় তাহলে পাওয়ার সুইচটি পরিবর্তন করে দেখব ।
এই সেটে যদি কি-পেড দু-একটি কাজ না করে তাহলে কিপেড পাতাটি উঠিয়ে দেখব টিপসে কোন সমস্যা আছে কি না ।ময়লা বা মরিচা থাকলে থিনার দিয়ে পরিস্কার করব ।এরপর দেখব টিপসে লাইন আছে কিনা ।যদি লাইন কাটা থাকে তাহলে কিপেড টিপস এর পাশে ছোট্ট টিপস আছে সেখান থেকে লাইন মেজিক তার দিয়ে টেনে দিব ।  

No comments:

Post a Comment